সুন্দরের প্রতিমা-নিদর্শন সুদর্শনা-
প্রিয়তমা স্ত্রী!
ক্ষুণ্ন হৃদয়ে পরিতুষ্ট আমি-
রৌদ্র-মেঘে তৃপ্ত তবু
স্ত্রী হাস্যাননে দেখে।
যত দুঃখ বাইরে পাই
গৃহে ফিরি সম্পূর্ণ ভুলে যাই-
ফাঁসির মঞ্চ ভেঙে নেমে আসি আমি
সতের কোটি জনতার ভিড়ে
স্ত্রী অশ্রুবদনে সিক্ত দর্শনে;
শোকার্তনাদ আমার মানসজুড়ে গড়ে উঠে
হিমাদ্রি হয়ে;
সে কুসুমিত নারী : পুষ্পরেণুকার মতো কোমল-
কে নরাধম? তারে হত্যা করে
বিধি-লঙ্ঘনে!
স্বামী-স্ত্রীর ভালবাসা স্বর্গ চেয়েও সুন্দর-
মহতের মতো মহীয়ান;
দাম্পত্য হতে হয় স্বর্ণদিনের-
কুকুরসম আচরণে জীবনে চলে নরকের মতো!
‘জ্ঞানী শত্রু হলেও উত্তম
অজ্ঞানী ভ্রাতাও উৎকৃষ্ট নয়।’
পৃথিবীতে এমনকিছু সৌন্দর্য রয়েছে-
যা স্বামী-স্ত্রীতে বিলীন।
১ বৈশাখ, ১৪০৫-
কাঞ্চন নগর, চট্টগ্রাম।